ডেস্ক রির্পোট->>
পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের রাজধানী স্বীকৃতি দিয়েছে মুসলিম দেশগুলোর সংগঠন অর্গানাইজেশন অব ইসলামিক কো-অপারেশন। বিশ্বের অন্যান্য দেশগুলোকেও এই স্বীকৃতি দেয়ার আহ্বান জানিয়েছে সংস্থাটি। জেরুজালেম সংকট নিয়ে তুরস্কের বাণিজ্যিক নগরী ইস্তাম্বুলে বুধবার অনুষ্ঠিত এই শীর্ষ সম্মেলনে ওআইসিভুক্ত ৫৭টি মুসলিম দেশের ৪৮ জন প্রতিনিধি অংশগ্রহণ করে। এছাড়া এতে অংশ নিয়েছেন ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলা মাদুরো।

সম্মেলনের যৌথ ঘোষণায় বলা হয়, ‘জেরুজালেমকে দখলদার শক্তির তথাকথিত রাজধানী স্বীকৃতির যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের একক সিদ্ধান্তকে ওআইসি দৃঢ়ভাবে প্রত্যাখ্যান করে এবং নিন্দা জানায়।’

এতে ফিলিস্তিন এবং পূর্ব জেরুজালেমকে ফিলিস্তিনের (ইসরাইল কর্তৃক) দখলকৃত রাজধানী হিসেবে ঘোষণা দিতে বিশ্বের অন্যান্য দেশে প্রতি আহ্বান জানানো হয়।

যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক আইনের এই ‘ভয়াবহ লঙ্ঘনের’ বিষয়ে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ কোনো পদক্ষেপ নিতে ব্যর্থ হলে বিষয়টি জাতিসংঘ সাধারণ পরিষদে নেয়ারও প্রত্যয় ঘোষণা করে ৫৭টি দেশের এই সংস্থা।

এছাড়া ফিলিস্তিনে ইসরাইলি দখলদারিত্বের অবসান ঘটাতে জাতিসংঘের প্রতি আহ্বান জানানোর পাশাপাশি সিদ্ধান্ত থেকে ফিরে না আসলে এর পরিণতির দায় ডোনাল্ড ট্রাম্প প্রশাসনকে নিতে হবে বলেও যৌথ ঘোষণায় হুঁশিয়ারি উচ্চারণ করা হয়।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ৬ ডিসেম্বর জেরুজালেমকে ইসরাইলের রাজধানী এবং তেলআবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে স্থানান্তরের ঘোষণা দেন। এ ঘোষণা বিশ্বব্যাপী নিন্দার ঝড় উঠে এবং বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

উল্লেখ্য, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের প্রত্যক্ষ সহযোগিতায় ফিলিস্তিনি ভূখণ্ড দখল করে প্রতিষ্ঠিত হয় বর্ণবাদী ইসরাইলি রাষ্ট্রের। পশ্চিমা খৃস্টান রাষ্ট্রগুলোর পৃষ্ঠপোষকতায় সামরিক শক্তি প্রয়োগ করে ফিলিস্তিনিদের উচ্ছেদ এবং একের পর এক তাদের বাসভূমি দখল করে যাচ্ছে ইসরাইল।

সূত্র: পরিবর্তন