স্পোর্টস ডেস্ক->>
বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসর মাঠে গড়াবে ৪ নভেম্বর। এর আগে ২ নভেম্বর মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে জমকালো আয়োজনে হবে উদ্বোধন। আর প্লেয়ার ড্রাফট হবে ১৬ সেপ্টেম্বর স্থানীয় এক হোটেলে। জানালেন বিপিএল গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান আফজালুর রহমান।
বৃহস্পতিবার শের-ই-বাংলা স্টেডিয়ামে সংবাদ সম্মেলনে তিনি এসব তথ্য জানান।
আফজালুর রহমান বলেন, এবারের আসরের খেলাগুলো হবে ৩টি ভেন্যুতে। ঢাকা, চট্টগ্রামের সঙ্গে নতুন ভেন্যু হিসেবে যুক্ত হয়েছে সিলেট। এক বছর বিরতিতে ফের বিপিএলে ফিরছে সিলেটও। একাদশে বিদেশি কোটায় ৫ খেলোয়াড় রাখা হতে পারে। এ আসরে অংশ নেবে ৮টি দল। ফ্রাঞ্চাইজিগুলোর সঙ্গে কথা বলে তা চূড়ান্ত করা হবে।
গেলো আসরগুলোতে ৬-৭টি দল অংশ নেয়। একাদশে খেলে ৪ বিদেশি ক্রিকেটার।
বিশ্বের সবচে’ জনপ্রিয় লিগ আইপিলে একাদশে থাকেন ৪ বিদেশি, বিগ ব্যাশেও তাই। অথচ বিপিএলে প্রতি দলের একাদশে ৫ বিদেশি খেলানোর চিন্তা কেন? জবাবে বিপিএল গভর্নিং কাউন্সিলের সচিব ইসমাইল হায়দার বলেন, এ নিয়ে ৪-৫টি ফ্র্যাঞ্চাইজি আবেদন করেছে। এছাড়া দল বাড়লে আমাদের আরো স্থানীয় ক্রিকেটার দরকার হবে। কিন্তু সেই পরিমাণ স্থানীয় প্রতিভা আমাদের নেই। ভারতে যে পরিমাণ প্রতিভা আছে, বাংলাদেশে তা নেই।
বিদেশি ক্রিকেটাররা বেশি সুযোগ পেলে স্থানীয় ক্রিকেটাররা বঞ্চিত হবে। তারা নিজেদের মেলে ধরতে পারবে না।
এ নিয়ে বিপিএল গভর্নিং কাউন্সিলের সচিবের ভাষ্য, একাদশে ৫ বিদেশি খেলোয়াড় রাখার ইতিবাচক-নেতিবাচক দু’দিকই রয়েছে। তবে তা এখনই চূড়ান্ত হয়নি। ফ্র্যাঞ্চাইজিগুলোর সঙ্গে আলাপ করে চূড়ান্ত হবে। আপাতত একাদশে ৪ বিদেশি খেলানোর নিয়মটাই থাকছে।