নাজমুল হক শামীম->>

ফেনীতে বিশ্ব নাট্য দিবসে দিনব্যপি পথ নাট্য উৎসবের আয়োজন করে ফেনী থিয়েটার। এ উপলক্ষে আলোচনা সভা ও মানববন্ধনে নাট্যকর্মী তনু হত্যার দৃষ্টান্তমুলক শাস্তির দাবি করে সাংস্কৃতিক ব্যক্তিরা।
বিশ্ব নাট্য দিবস উপলক্ষে সোমবার সন্ধ্যায় শহরের ট্রাংক রোডস্থ কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে নাট্যকর্মী সোহাগী জাহান তনু নিষ্ঠুর হত্যার প্রতিবাদে সুষ্ঠ বিচারের দাবিতে মানববন্ধন করে সাংস্কৃতিক কর্মীরা। ফেনী থিয়েটারের প্রধান সমন্বয়কারী রাশেদ মাহারের সভাপতিত্বে ও সদস্য সচিব সুমন মাহমুদের সঞ্চালনায় এসময় বক্তব্য রাখেন জেলা কালচারার অফিসার এসটি কামরান হাসান, নাট্য ব্যক্তিত্ব নারায়ন নাগ, নাসির উদ্দিন সাইমুম, হারুন উর রশিদ, কবি ইকবাল চৌধুরী, শান্তি চৌধুরী, কাজি ইকবাল আহম্মেদ পরান, কামরুল আলম, সমর দেবনাথ, বাপ্পি পোদ্দার ও আবুল কালাম আজাদ।
বক্তারা নাট্যকর্মী তনু হত্যায় জড়িত সকলে গ্রেপ্তার পূর্বক দৃষ্টান্তমুল শাস্তির দাবি করেন। এসময় তারা প্রতিটি নারীকে মা, বোন এর দৃষ্টিতে সম্মান জানাতে সকলের প্রতি উদার্ত আহবান জানান।
মানববন্ধন শেষে শহীদ মিনারের বেদির মঞ্চে মঞ্চস্থ হয় ফেনী থিয়েটারের পথ নাটক ‘শিব ঠাকুরের আপন দেশে’ ও ঢাকা আর্ট থিয়েটারের ‘সমাজের তিন চরিত্র’।
ফেনী থিয়েটারের মঞ্চস্থ পথ নাটক ‘শিব ঠাকুরের আপন দেশে’র রচনা করেছেন অমল রায় আর নির্দেশনায় ছিলেন আনোয়ার হোসেন রাজু। নাটকটিতে সমাজের বিচার ব্যবস্থার অসঙ্গতি ও সাজার বিষয়টিকে তুলে ধরা হয়েছে। অপরদিকে ঢাকা আর্ট থিয়েটারের ‘সমাজের তিন চরিত্র’ নাটকটির রচনায় ছিলেন বাদল সরকার, যার নির্দেশনা দেন রজত তনাময় ও সাখাওয়াত ফাহাদ। নাটকটিতে সমাজের তিনটি চরিত্র (উচ্চবিত্ত, মধ্যবিত্ত ও নিম্মবিত্ত) ফুটে তোলা হয়েছে।